শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

দরজায় কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

দরজায় কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

দরজায় কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে কেন্দ্রকরে রাজনীতিবিদরা ব্যস্ত সময় কাটাচ্ছেন। নিজের নির্বাচনি এলাকায় জনসংযোগ করছেন। সাধারণ মানুষও প্রাণ ফিরে পাচ্ছে। চায়ের দোকানে হাটে মাঠে ঘাটে জমে ওঠেছে নির্বাচনি আড্ডা। কোন ফরমেটে কার তত্ত্বাবধানে নির্বাচন হবে তা নিয়ে সাধারণ ভোটারদের কোনো মাথা ব্যথা নেই। নির্বাচন আসছে, ভোট দিতে পারবে এতেই তারা আনন্দিত।
বাংলাদেশের মানুষ রাজনীতি সচেতন। তারা প্রকৃতিগত ভাবেই সামাজিক ও রাজনৈতিক জীব। রাজনীতি এ দেশের মানুষের রক্তে সতত প্রবহমান। ইতিবাচক রাজনীতি বাংলাদেশের প্রতিটি মানুষই পছন্দ করে।

১৭৫৭ সালে পলাশীর আম্রকাননে বাংলা বিহার ওড়িশার নবাব সিরাজ-উদ-দৌলার পরাজয়ের পর এ দেশের মানুষ মীরজাফর ও ঘসিটি বেগমদের আসল রূপ উন্মোচন করে। ইতিহাসের নির্মমতা থেকে শিক্ষা নিয়ে মানুষ সামনে পথ চলতে থাকে। শুরু হয় তাদের বিজয়ের পথে যাত্রা।
বাংলার মানুষ নিজ মাতৃভূমি থেকে ব্রিটিশদের বিতাড়িত করে। সূর্যসেন-প্রীতিলতাদের গর্জে ওঠার মধ্য দিয়ে শুরু হয় নতুন দিন। ১৯৪৭ সালে দেশ ভাগের পর বাঙালি জাতি আর পেছন ফিরে তাকায়নি।
বায়ান্নের ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয় দফা কর্মসূচি, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও ১৯৭০ সালের নির্বাচনের পথ ধরে আসে ১৯৭১ সালের মহান স্বাধীনতা আন্দোলন, রক্তক্ষয়ী সংগ্রাম। দীর্ঘ ৯ মাস অবিরাম রক্ত ঝরানোর পর আসে মহান বিজয়। বীরের জাতি বাঙালি অর্জন করে মহা বিজয়। বাংলার সর্বত্র পতপত করে উড়তে থাকে লাল-সবুজ পতাকা।
বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ ও এ দেশের মানুষকে সম্মানের আসনে অধিষ্ঠিত করতে থাকেন। তাঁর দূরদর্শী চিন্তা ও গতিশীল নেতৃত্বে সামনে এগোতে থাকে বাংলাদেশ। বিজয়ের স্বাদ উপভোগ করতে থাকে বাঙালি জাতি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে সপরিবারে হত্যা করে ঘাতকরা। ঘাতক মোশতাক গংয়ের দাপটে কলঙ্কিত হয় গোটা দেশ। চলতে থাকে তাদের দৌরাত্ম্য। নানা ঘাত-প্রতিঘাত ও উত্থান-পতনের মাঝ দিয়ে ক্ষমতায় আসে স্বৈরশাসক এরশাদ। ১৯৯০ সালে গণঅভ্যুত্থানের মুখে পতন হয় স্বৈরশাসকের। এর পরের ইতিহাসও খুব একটা সুখকর ছিল না। জঙ্গিবাদের দৌরাত্ম্যে দেশ পরিণত হতে যাচ্ছিল একটা জঙ্গি রাষ্ট্রে। বাংলা ভাই, শায়খ আবদুর রহমান, মুফতি হান্নানদের কবলে পড়েছিল স্বাধীন-সার্বভৌম সোনার বাংলা।
Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana